ভালোবাসা নাকি লোভ লালসা, বুঝবেন কিভাবে?

Spread the love

ভালোবাসা নাকি লোভ-লালসা, বুঝবেন কিভাবে?

“ভালো সবাই বাসতে পারে কিন্ত সবার ভালোবাসা এক নয়,
কেউ মনে করে,
Love is just for enjoyment.
কেউ মনে করে,
Love is just for time pass.
কেউ সারা জীবন ধরে চেষ্টা করে বলে যায়
Love is not for fun.” -Gazi Sony

“অনেকেই বলেন
Love is death.” –Al-Resalat

এই পৃথিবীতে ভালোবাসা নাকি লোভ লালসা এটা বুঝা খুবই কষ্টের। দুষ্কর ও বটে। মনিষীরা বলেন “Love is hard to find in this world.” এই কথার যুক্তি আছে। ভালোবাসা সহজলভ্য নয়। বিভিন্ন পত্র পত্রিকায় আমরা দেখে থাকি ভালবেসে প্রতারনার ফাঁদে ফেলে গনধর্ষণ। ভালবেসে ডেকে এনে সর্বস্ব লুট। এমনটা সাধারনত আমরা ছেলেরা করি। আবার মেয়েরাও কম যায় না। অপরদিকে অনেক ছেলের অভিযোগ আছে ভালবেসে শপিং এর নামে মেয়েরা পকেট খালি করে। বড়লোক ছেলে ছাড়া নাকি এই যুগের মেয়েরা প্রেমই করে না। যুগে যুগে ভালবেসে যৌন হয়রানি বা ধর্ষনের নজির আছে অনেক। আমাদের দেশ নয় সমগ্র বিশ্বে ভালবাসার নামে চলে লোভ-ললসা চরিতার্থ করা। আবার প্রকৃত প্রেমের উদাহরন আছে ভুরি ভুরি।
ট্রয়য়ের হেলেন থেকে শুরু করে আজকের খাদিজা বা তনু যৌন লালসার শিকার। সাহিত্য চর্চার শুরু থেকে যুগে যুগে কবি সাহিত্যিকরা ভালোবাসা নিয়ে লিখেছেন, শত-সহস্র উদাহরন দিয়েছেন ভালোবাসা আর লোভ-লালসার। হলিউড, বলিউড বা বাংলা অথবা ভিন্ন ভিন্ন ভাষায় লক্ষ লক্ষ নাটক সিনেমা আছে যেখানে ভালোবাসা আর লোভ লালসার তুলনা করা হয়েছে। এত কিছুর পরেও আমরা ভালোবাসা আর লোভ-লালসা চিনতে/বুঝতে ভুল করি।
“Love is the master key that opens the gates of happiness.” -Oliver Wendell Holmes
ভালোবাসা আর ভালবাসার নামে লোভ দুটি কথায় প্রায় পাশাপাশি। কোনটা প্রেম আর কোনটা লালসা বুঝা দায়। আমরা যুবক যুবতিরা এটা এত সহজে আইডেন্টিফাই করতে পারি না। ভালোবাসা আর লোভ-লালসা;- এই দুইয়ের মাঝে একটা সরু পথ আছে যা আমাদেরকে চিনতে হবে। অথবা বুঝে নিতে হবে। জানি চেনা বা বুঝা দায়। মুখ বা চোখ দেখে মন বিচার করা যায় না, তবে কিছুটা বুঝে নেওয়া যায়।
ভালোবাসা বা লোভ-লালসার ভিন্ন ভিন্ন স্টেজ আছে। আসুন জেনে নেই এইগুলো কি-

ভালোবাসা নাকি লোভ লালসা

ভালোবাসা নাকি লোভ লালসা

ভালবাসাঃ

“Love is a smoke made with the fume of sighs.” –William Shakespeare
একটা জনপ্রিয় গান আছে “ভালোবাসা ভালোলাগা এক নয়”। ঠিক তাই ভালোবাসা আর ভালোলাগা অনেকটা কাছাকাছি কিন্তু এক নয়। ভালোলাগা থেকে ভালোবাসা হয়। ভালো না লাগলে ভালবাসি কি করে। ভালোবাসা হল কারো প্রতি আকর্ষিত হওয়া এবং তাকে আজন্ম সঙ্গী করার বাসনা। ভালোলাগা থেকে ধীরে ধীরে ভালবাসা হয়। ভালোলাগা থেকেই আমরা ধীরে ধীরে বুঝতে পারি এটা ভালোলাগা নয় বরং এর থেকে বেশি কিছু। আর এই বেশি কিছুটাই ভালোবাসা।

লোভ বা লালসাঃ

“After meeting a beautiful woman, a lustful and greedy man would not easily forget her, constantly recalling her dimpled smile.” — H.H. Jigme Phuntsok Rinpoche
মুগ্ধতা থেকে ভালোবাসা হয়। কারও বাহ্যিক সৌন্দর্য দেখে মুগ্ধ হলে এটা কি ভালোবাসা? বাহ্যিক সৌন্দর্য কতদিন থাকে? মুখের সৌন্দর্য বয়সের সাথে শেষ হয়ে যায়। ভরাট যৌবন একদিন হেলে পরবে। আমাদের আকর্ষণ কমে যাবে। ছেলের বাবার টাকা আছে তো আপনি মুখে মুখে বললেন তার জন্য জীবন উৎসর্গ করে দিবেন। ছেলে গরীব তো পাত্তাই দিবেন না। বাইক আছে তো ছেলে স্মার্ট, নাই তো ছেকে খ্যাত। এই ধরনের চিন্তাই লোভ। লোভ ক্ষণস্থায়ী।

ভালোবাসা vs লোভ-লালসাঃ

“Love is a continuous process of humans’ feelings that enlighten ones inner beauty’ and the process of representation can be compare with fountain. ’Love is the flow of romance’. In a brief ‘love is nothing but romanticism’. In broader sense ‘Love is the spirit to live’, ‘love is the light of life’ that makes one like a transparent glass, it is also the way to live that shapes ones views of thinking/life with the spirit of Heavenly touch.” –AL-Resalat.
ভালোবাসা নাকি লোভ লালসা আলাদা করা খুব কঠিন কাজ। তবু দুইয়ের মাঝে অনেক তফাৎ আছে। সহজ ভাবে বলতে গেলে কারও মনের প্রেমে পরাই ভালোবাসা। আর কারও বাহ্যিক সৌন্দর্য বা যৌবনের বা টাকার প্রেমে পরাই লোভ বা লালসা। ভালবাসা স্থায়ী আর লোক ক্ষণস্থায়ী। ভালবাসা শেষ হয় না। সময়ের সাথে সাথে ভালবাসা বারে। আর লোভ একটা সময় পরে শেষ হয়ে যায়। অতিরঞ্জিত ভাবাবেগ সাধারনত লোভ বা লালসা।
ভালবাসা এক প্রকার অনুভুতি যা আমরা সারাক্ষণ অনুভব করি। আপনি তাকে ভালবাসেন কিনা তা নিজে খুব সহজে বুঝতে পারবেন। অনেক সময় আমরা আবেগের বসে কারও হাত ধরি একসাথে পথ চলি। সময়ের সাথে এই আবেগ ভালবাসা বা লোভে রুপ নেয়। আপনি তার যৌবন নাকি তাকে ভালবাসেন। আপনার মনের মাঝে সে থাকে নাকি তার ডগর যৌবন থাকে, আপনার মনে টাকা ঘুরে নাকি তার অনুভব ঘুরে। এসব বিচার করুন। বা আপনার সঙ্গীর মন বুঝতে চেষ্টা করুন। তার কথা বার্তা মন দিয়ে শুনুন। বাসায় এসে তার কথা নিয়ে একটু ভাবুন। তবেই বুঝতে পারবেন এটা ভালবাসা নাকি লোভ। তার চাওয়া গুলোর সাথে আপনার চাওয়া গুলোর তুলনা করুন, মিল আর অমিল খুঁজুন।

ভালবাসার মানুষের উপস্থিতির থেকে প্রেমিক প্রেমিকাদের কাছে আর কি আছে মূল্যবান। একে অপরের প্রতি যত্নশীল থাকাটা অবশ্যই ভালবাসা। তবে খেয়াল রাখতে হবে যত্নশীলতা অভিনয় নয় তো? আপনার চাওয়ার মূল্যায়ন তার কাছে কতটুকু তা খেয়াল করুন।
সে আপনাকে ভালোবাসে! এটা ভালোবাসা নাকি লোভ লালসা টা বুঝার জন্য তার কাছে মাঝে মাঝে অন্যায় আবদার করুন। দেখুন সে মেনে নেয় কিনা। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে অন্যায় আবদার মেনে নেওয়ার প্রবনতা বেশি হলে তা ভালবাসা নয় বরং লোভ অথবা লালসা।
ভালবাসা হলো মানুষটির প্রকৃতি, স্বভাব, কথা, চলন কে পছন্দ করা। প্রিয় মানুষটিকে মূল্যায়ন করা। বাহ্যিক সৌন্দর্যের সাথে ভালবাসার কোন সম্পর্ক নাই। ভালবাসা শুধুই আত্মিক টান। একটা ডিভাইন পাওয়ার। আর লোভ হল কাউকে পছন্দ করা এবং উদ্দেশ্য হাসিল করা।
“A bed partner can warm your bed but not your heart.” –AL-Resalat
আপনার সঙ্গীর সাথে যৌন আলোচনা করে দেখুন তার চাওয়া কেমন। যৌনতা এই যুগের ভালবাসায় থাকে। তাই বলে আজ প্রেম কাল বেড। ভালবাসার এক পর্যায়ে রুম ডেট আসতে পারে এটা সময়ের চাহিদা। তাই বলে আপনার সঙ্গী প্রেম করেই আপনার গায়ে হাত দিবে। রুমে যেতে চাপ দিবে। এটা বরদাস্ত করবেন না। মনে রাখবেন এটা ভালবাসা নয়, এটা ভালবাসা হতে পারে না। এ অবশ্যই লালসা। আপনাকে ভোগের লিপ্সা।
মোট কথা ভালবাসা আর লোভ-লালসার পাশাপাশি বাস। চেনা খুব কঠিন। নিজে সতর্ক থাকুন। বুঝার চেষ্টা করুন আপনার সঙ্গীর মন, তার চাহিদা, তার আচরন। আচরন দেখেই আপনি তাকে খুব সহজে চিনতে পারবেন। You’ve got a lot to be proud of তো থেমে আছেন কেন। নিজের মত চলুন। মনের মত সঙ্গী খুজে ভালবাসুন। ভালবাসুন, ভালবেসে ইতিহাস গড়ুন।
বছর খানিক আগে ফেচবুকে লিখেছিলাম “চল সখী ভালবেসে করি বিশ্ব রেকর্ড”, এই লেখা দেখে অনেকেই হাহা দিয়েছিলো। আফসুস তাদেরকে বুঝাতে পারলাম না ভালবাসা কি, কেন আমরা ভালবাসি, ভালবাসার মূলে কি আছে। সেই ক্ষোভ থেকেই আজকের এই লেখা। ভাল থাকবেন।

Thanks a lot for reading.

পড়ুনঃ প্রিয় মানুষের মনোযোগ আকর্ষণ করার সহজ কিছু উপায়।

Aspire Cot

Aspire Cot

I am just a grave of thoughts. I know only one thing that I know nothing. people with nothing to declare carry the most but be sure I am exceptional.

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *